গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অধ্যক্ষের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা
fireservice.portal.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা।
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
২. প্রতিশ্রুত সেবাসমুহ
২.১) নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ; |
বিজ্ঞপ্তির প্রেক্ষিতে শিক্ষার্থী সাধারণ নাগরিক (১৮- ৪৫ বছর) এর আবেদনের ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান; |
১. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। |
অধিদপ্তরের আদেশের প্রেক্ষিতে; |
অধিদপ্তরে নির্দেশক্রমে; |
মোঃ ওহিদুল ইসলাম অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। ফোন : ৪৮০৩১৬১৬ মোবাইল : ০১৯০১-০২০১৮০ ই-মেইল : ptc@fireservice.gov.bd |
২. |
অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ; |
ক) সরকারি প্রতিষ্ঠান কর্তৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক; খ) বেসরকারি প্রতিষ্ঠান কতৃক আবেদন প্রাপ্তির পর নির্দিষ্ট তারিখ ও সময়ে নির্ধারিত প্রশিক্ষক প্যানেল কর্তৃক; |
কাগজপত্রঃ আবেদনের প্রেক্ষিতে |
ক) প্রযোজ্য নয়; |
আবেদন করার ৩০ (ত্রিশ) কার্যদিবসের মধ্যে; |
মোঃ ওহিদুল ইসলাম অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। ফোন : ৪৮০৩১৬১৬ মোবাইল : ০১৯০১-০২০১৮০ ই-মেইল : ptc@fireservice.gov.bd |
৩. |
পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ফায়ার সায়েন্স এন্ড টেকনোলজি |
বিজ্ঞপ্তির প্রকাশের পর আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র সহ লিখিত বা অনলাইন আবেদন; |
আবেদনের যোগ্যতা : যেকোন বিষয়ে স্নাতক/সমমান ডিগ্রীধারী (তবে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অবশ্যই সায়েন্স ব্যাকগ্রাউন্ড হতে হবে) কাগজপত্র : ১) আবেদনপত্র; ২) পে-অর্ডার ৩) সকল শিক্ষাগত যোগ্যতার সনদ ৪) পাসপোর্ট সাইজের ছবি ৫) আবশ্যিক অন্যান্য কাগজপত্র প্রাপ্তিস্থান : ১. অধিদপ্তর ২. ট্রেনিং কমপ্লেক্স ৩. অনলাইন পোর্টাল |
প্রশিক্ষণ : ১) আবেদন ফি=৩৫০/- টাকা ২) মোট ক্রেডিট সংখ্যা ৪০; প্রথম সেমিস্টার=২০ দ্বিতীয় সেমিস্টার=২০ ৩) প্রতি ক্রেডিটের জন্য ২২০০/- টাকা ফি পরিশোধ করতে হবে; ৪) রেজিষ্ট্রেশন ফি= ২০০০/- টাকা। |
১০ (দশ) কার্যদিবস; (০১) বছর মেয়াদি পোস্ট গ্রাজুয়েট শিক্ষা কার্যক্রম |
মোঃ সাইদুল আলম চৌধুরী পিও কাম এ্যাডজুটেন্ট মোবাইল : ০১৯০১০২০৪০২ |
৪. |
ফায়ার সাইন্স এন্ড অকুপেশনাল সেফটি কোর্স; |
বিজ্ঞপ্তির প্রকাশের পর আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র সহ লিখিত বা অনলাইন আবেদন; |
কাগজপত্র : ১) আবেদনপত্র; ২) পে-অর্ডার ৩) সকল শিক্ষাগত যোগ্যতার সনদ ৪) পাসপোর্ট সাইজের ছবি-২কপি ৫) ষ্ট্যাম্প সাইজের ছবি-২কপি ৬) আবশ্যিক অন্যান্য কাগজপত্র প্রাপ্তিস্থান: ১. অধিদপ্তর ২. ট্রেনিং কমপ্লেক্স ৩. অনলাইন পোর্টাল |
প্রশিক্ষণ : রাষ্ট্রায়ত্ব যে কোন ব্যাংক হতে ৩৫,৫০০ টাকার পে-অর্ডারে/ ব্যাংক ড্রাফ্ট এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে; |
০৮ (আট) কার্যদিবস; (৬ মাস মেয়াদি ফায়ার ডিপ্লোমা কোর্স) |
মোঃ মোবারক আলী প্রশিক্ষক ফোন : ০২৫৮০৫৪৫৬৭ মোবাইল : ০১৯০১০২০৪০৫ ইমেইল-ins1trg@fireservice.gov.bd |
৫. |
ফায়ার সেফটি ম্যানেজার কোর্স; |
বিজ্ঞপ্তির প্রকাশের পর আবেদনকারী কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্র সহ লিখিত বা অনলাইন আবেদন; |
কাগজপত্র : ১) আবেদনপত্র; ২) পে-অর্ডার ৩) সকল শিক্ষাগত যোগ্যতার সনদ ৪) পাসপোর্ট সাইজের ছবি-২কপি ৫) ষ্ট্যাম্প সাইজের ছবি-২কপি ৬) আবশ্যিক অন্যান্য কাগজপত্র
প্রাপ্তিস্থান : ১. অধিদপ্তর ২. ট্রেনিং কমপ্লেক্স ৩. অনলাইন পোর্টাল |
প্রশিক্ষণ : রাষ্ট্রায়ত্ব যে কোন ব্যাংক হতে ৫০,৫০০ টাকার পে-অর্ডারে/ ব্যাংক ড্রাফ্ট এর মূল কপি আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হবে; |
০৮ (আট) কার্যদিবস;
(৬ মাস মেয়াদি ফায়ার ডিপ্লোমা কোর্স( |
মোঃ নূরুল ইসলাম উপসহকারী পরিচালক ফোন : ০২৫৮০৫৪৫৬৭ মোবাইল : ০১৯০১০২০৪০৭ |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
Fire Fighting Course for the kids |
বিভ্ন্নি স্কুল হতে আবেদনের প্রেক্ষিতে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
বিভিন্ন মেয়াদি |
মোঃ ওহিদুল ইসলাম অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। ফোন : ৪৮০৩১৬১৬ মোবাইল : ০১৯০১-০২০১৮০ ই-মেইল : ptc@fireservice.gov.bd
|
২.৩) অভ্যন্তরীণ সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
নবনিযুক্তদের বুনিয়াদি কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
মোঃ ওহিদুল ইসলাম অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। ফোন : ৪৮০৩১৬১৬ মোবাইল : ০১৯০১-০২০১৮০ ই-মেইল : ptc@fireservice.gov.bd
|
২. |
কর্মকর্তা/কর্মচারীদের পদোন্নতি কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৩. |
ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৪. |
আরবান সার্স এন্ড রেসকিউ (বিমান ও সেনা ইত্যাদি) |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৫. |
ব্রেভহার্ট কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৬. |
বিএ গ্যালারী কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৭. |
সতেজকরণ কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৮. |
পি টি কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৯. |
HAZMAT প্রশিক্ষণ কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১০. |
স্ট্রাকচারাল ফায়ার ফাইটিং কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১১. |
জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা বিষয়ক প্রশিক্ষণ |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১২. |
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বিষয়ক প্রাশক্ষণ |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৩. |
চাকুরী আইন ও বিধিবিধান সংক্রান্ত প্রশিক্ষণ |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৪. |
Orientation on etiquette and manner প্রশিক্ষণ কোর্স |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৫. |
সিভিল ডিফেন্স প্রশিক্ষণ |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৬. |
Oil Spill ফায়ারফাইটিং কোর্স পরিচালনা |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৭. |
টিটিএল, স্নোরকেল অপারেটিং কোর্স পরিচালনা |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৮. |
Specialized course on Fire Fighting Gears and sets of Equipment |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
১৯. |
ফায়ারফাইটারদের ড্রিল কোর্স পরিচালনা |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২০. |
Training on National and International laws for Fire Officers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২১. |
Fire Investigation Course for Fire Officers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২২. |
Basic Disaster Risk Management |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২৩. |
Media Management Course for Fire Offcers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২৪. |
INSARAG Methodology on Search and Rescue for Fire Officers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২৫. |
Leadership and Effective Decision Making onsite Operations for Fire Offcers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
২৬. |
Treaning on Inventory and Logistics Management for Fire Officers |
অধিপ্তরের আদেশক্রমে |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি |
|
৩) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) :
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন :
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
মোঃ ওহিদুল ইসলাম অধ্যক্ষ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ট্রেনিং কমপ্লেক্স, মিরপুর, ঢাকা। ফোন : ৪৮০৩১৬১৬ মোবাইল : ০১৯০১-০২০১৮০ ই-মেইল : ptc@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
মোহাম্মদ মোজাম্মেল হক পরিচালক (প্রশাসন ও অর্থ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, ঢাকা। ফোন : +৮৮০-২-২২৩৩৮৭৩১১ মোবাইল : ০১৯০১০২০০২০ ই-মেইল : daf@fireservice.gov.bd |
২০ কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ। |
সচিব (সমন্বয় ও সংস্কার) মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। |
৬০ কার্যদিবস |
প্রকাশের তারিখ: March, 2024